ফ্রিডম অব দ্যা সিটি অব লন্ডন সম্মাননা পেয়েছেন সাবরিনা হুসাইন

হাওর বার্তাঃ বৃটিশ বাংলাদেশি কমিউনিটিতে বিশেষ অবদান রাখায় এনটিভি ইউরোপের সিইও এবং বিশিষ্ট ব্যবসায়ী সাবরিনা হুসাইনকে ফ্রিডম অব দ্যা সিটি অব লন্ডন (ফ্রিম্যানশিপ) সম্মাননা প্রদান করা হয়েছে।

মঙ্গলবার লন্ডনের গিল্ড হলের চেম্বারলিন্স কোর্টরুমে এক অনুষ্ঠানে তাকে এ সম্মাননা প্রদান করা হয়। এসময় অনুষ্ঠানে সাবরিনা হুসাইনকে ফ্রিম্যানশীপ শপথ বাক্য পাঠ করানো হয়।

দি ফ্রিডম অব সিটি অব লন্ডন সম্মাননা পাওয়ার পর সাবরিনা হোসাইন জানান, ‘এ দিনটি তার জীবনের অনত্যম সেরা একটি দিন। তিনি বলেন, এ সম্মাননা শুধু তার নয় এ সম্মান গোটা বাংলাদেশিদের।’

তিনি বলেন, ‘কাজ করার ক্ষেত্রে যেকোন ধরনের সম্মান একটি বড় ধরনের অনুপ্রেরনা হয়ে কাজ করে।’

যানা যায়, ১২৩৭ সাল থেকে ফ্রিডম অব সিটি অব লন্ডন সম্মাননা চালু করা হয়েছিল। স্ব স্ব ক্ষেত্রে সফলতম ব্যক্তিত্বরা এ সম্মননা পেয়েছেন। এছারাও বিভিন্ন সময়ে দি অনারারী ফ্রিডম অব সিটি অব লন্ডন সম্মাননা লাভ করেছেন সব নামিদামী ব্যক্তিত্বরা। এদের মধ্যে অন্যতম ডিউক অফ ক্যামব্রিজ প্রিন্স জর্জ ১৮৫৭ সালে এ সম্মান লাভ করেন। এছাড়াও সাউথ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসেন ম্যান্ডেলা, বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল, বেনজামিন ডিস্রাইয়েলি, বৃটেনের রাজপরিবারের সদস্য প্রিন্সেস ডায়ানা, ফ্লোরেঞ্চে নাইটেঙ্গেল, সাবেক জার্মান চ্যান্সেলর হেলমট কুলসহ অনেকে।

অপরদিকে বর্তমানে যুক্তরাজ্যর পার্লামেন্টের স্পিকার জন বারকো, চার্লস টানক এমপি, ইংলিশ ক্রিকেটার আলিস্টার কুক, ইংলিশ এক্টর এডি রেডমেইন, ডেমিয়েন লুইস, স্টিফেন ফ্রাই, ইয়ান মেককেলেন, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসসহ অনেক বৃটিশ কূটনৈতিক রাজনৈতিক, সংগীতশিল্পী, অভিনেতাসহ বিভিন্ন ব্যক্তিত্বরা বিভিন্ন সময়ে দি ফ্রিডম অব সিটি অব লন্ডন সম্মাননা লাভ করেছেন।

এদিকে দীর্ঘদিন থেকে বৃটেনের বাংলাদেশি কমিউনিটির উন্নয়নে কাজ করছেন সাবরিনা হুসাইন। ২০১২ সাল থেকে লন্ডনে এনটিভি ইউরোপের কার্যক্রম শুরু হওয়ার পর থেকেই তিনি সামাজিক-সাংস্কৃতিক সংগঠনকে সহযোগিতা করার পাশাপাশি চ্যারিটি সংগঠনগুলোকে বিভিন্নভাবে সহযোগিতা করে আসছেন বাঙ্গালী এই নারী উদ্যোক্তা।

কমিউনিটির নারীদেরকে সামনে নিয়ে আসতে নানা সময়ে নিয়েছেন বিভিন্ন উদ্যোগ। এছাড়াও বৃটেনে বসবাসরত সাউথ এশিয়ার সফলতম ব্যবসায়ীদের সম্মাননা জানাতে সাবরিনা হুসাইন আয়োজন করে থাকেন বিজনেস ফ্রেন্ডস অফ এনটিভি রিকোগনিশন সিরিমিনি।

এদিকে শপথ বাক্য অনুষ্ঠানে বৃটিশ বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের সাবেক বৃটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী, বিসিএ এর সাবেক সভাপতি কামাল ইয়াকুব, সাবেক সাধারন সম্পাদক অলি খান, বিসিএ এর বর্তমান সভাপতি শাহ মুনিম, সাধারন মিঠু চৌধুরী, এফওবিসি সভাপতি ইয়াওর খান, বিবিসিসি আই এর সাবেক সভাপতি শাহগির বকত ফারুক, প্রাইড অব এশিয়ার কর্নধার ওয়াজেদ হাসান সেলিম, ক্ষমতাসীন কনজারবেটিভ পার্টির সিনিয়ির কমিউনিটি অ্যাডভাইজার এ্যাশ চৌধুরী, সিটি অব লন্ডনের কাউন্সিল মেম্বার মনসুর আলীসহ আরো অনেকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর